আত্মায় খৈয়াম
- দজিয়েব ২৯-০৪-২০২৪

১.
এখন সবে মধ্যরাত, সাখি, মদের বোতল খোলো
ভর করেছেন ওমর খৈয়াম, গ্লাস পুরে তাই মদ ঢালো;
নেশার ঘোরে রাত কেটে যাক দূর হবে ঐ অন্ধকার
পানপাত্রের মদিরাতে সূর্য তেজের রোশনি জ্বালো।

২.
নেশার ঘোরে মুদব চোখ, ভুলিয়ে মনের সকল শোক
মদ আছে আজ বোতলভরে, সাখি, ও তোর কান্না রোখ;
পানশালাতে রোজ দেখিতো ঢের মুসল্লি আসছে যায়
চাঁদের রাতে মদের সাথেই হোক না তাদের তাবাররোক।

৩.
তাকিয়ে দেখো, মসজিদেতে মোল্লাজী যায় মদ পিয়ে
সাখি চক্ষু খোলো, প্রভাতবেলা শুরু হোক এই মদ দিয়ে;
যারা শারাবখাওয়া পাপ বলেছে এই ভোরেতে যাক নিপাত
একহাত দিয়ে পাপের থলি আরেকহাতে পূর্ণ বোতল মদ নিয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।